অমিত সরকার, কলকাতা: যে সমস্ত গ্রাহকদের পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকে একাউন্ট রয়েছে তাদের জন্য রয়েছে গুরুত্বপূর্ণ নোটিশ। ২৩ শে জানুয়ারির আগে এই কাজ না করতে পারলে হয়তো বন্ধ হয়ে যাবে অ্যাকাউন্ট। তথ্য দিয়ে PNB অফিশিয়াল ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে যেখানে জানানো হয়েছে কেবলমাত্র যোগ্য গ্রাহকদের পরিষেবা দিতে এবং ব্যাংকের আর্থিক লেনদেন স্বচ্ছ রাখতেই এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। তবে হাতে আর বেশি সময় নেই তার আগে করে নিতে হবে এই কাজ। সময়ের আগে ব্যাংকের নিয়ম না মানলে হারাতে হবে অ্যাকাউন্ট এবং সাথে সব টাকা পয়সা।
পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের সিদ্ধান্ত
পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক একটি বিজ্ঞপ্তির মাধ্যমে বলেছে যে এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে গ্রাহকদের পরিষেবা এবং নিরাপদ, স্বচ্ছ রাখার জন্য। পদক্ষেপটি হল গ্রাহকদের নিজেদের কেওয়াইসি আপডেট করতে হবে। ভারতীয় রিজার্ভ ব্যাংকের নিয়ম অনুযায়ী সব গ্রাহকদের কেওয়াইসি প্রক্রিয়া সম্পন্ন করা অত্যন্ত জরুরী যা আর্থিক লেনদেনের নিরাপত্তা নিশ্চিত করে। এছাড়া জালিয়াতি বা অর্থ পাচার সংক্রান্ত বিভিন্ন জালিয়াতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
কি করতে হবে PNB গ্রাহকদের
পিএনবি জানিয়েছে যে, গ্রাহকদের জানুয়ারি মাসের ২৩ তারিখের মধ্যে কেওয়াইসি আপডেট করা বাধ্যতামূলক। যদি কোন গ্রাহক সময়সীমার মধ্যে তাদের কেওয়াইসি আপডেট না করেন, তাহলে তাদের একাউন্ট বন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। PNB কর্তৃপক্ষ জানিয়েছে যে ২০২৪ সালের সেপ্টেম্বর মাসের ৩০ তারিখের মধ্যে যারা কেওয়াইসি আপডেট করেনি তাদের জন্য এই নোটিশটি আরো গুরুতর। পিএনবি গ্রাহকরা অবশ্যই ব্যাংকে গিয়ে যোগাযোগ করবেন এবং দেখে নেবেন নিজেদের কেওয়াইসি সম্পন্ন করা আছে কিনা। যদি কেওয়াইসি সম্পন্ন করা না থাকে তাহলে অবশ্যই ২৩ শে জানুয়ারির আগে কেওয়াইসি সম্পন্ন করে নেবেন।
কিভাবে KYC আপডেট করবেন?
এক্ষেত্রে পিএনবির গ্রাহকরা পিএনবি শাখায় গিয়ে বা অনলাইনে KYC আপডেট করতে পারবে। কেওয়াইসি আপডেটের জন্য প্রয়োজনীয় নথিপত্র হিসেবে ব্যাংকের শাখার গ্রাহকরা তাদের পরিচয় এর প্রমাণপত্র, ঠিকানার প্রমাণপত্র, সাম্প্রতিক একটি ছবি, প্যান কার্ড অথবা ফর্ম ৬০, আয় এর প্রমাণপত্র এবং মোবাইল নম্বর জমা দিতে পারেন।
Online KYC আপডেট
PNB One App এর মাধ্যমে নিজেদের KYC স্ট্যাটাস চেক করতে পারবেন এবং জানতে পারবেন অ্যাকাউন্ট সক্রিয় আছে কিনা। এরপরেও যদি কোন সমস্যা থাকে কিংবা গ্রাহকরা বুঝতে না পারে তাহলে ব্যাংকের সহায়তা কেন্দ্র থেকে সাহায্য নিতে পারবেন।
সতর্কবার্তা
যেকোনো অ্যাকাউন্ট চালু রাখতে হলে গ্রাহকদের ৬ মাস অন্তর অন্তর কেওয়াইসি আপডেট করা জরুরী। এই বিষয়ে কোন প্রশ্ন থাকলে নিকটস্থ ব্যাংকে গিয়ে যোগাযোগ করতে পারেন। তবে সকলের সতর্কতার উদ্দেশ্যেই জানানো যাচ্ছে যে, বর্তমানে KYC আপডেটের নাম করে অনেক ভুয়ো ফোন বা মেসেজ আসতে পারে। তবে এরকম ভুয়ো ফোন বা মেসেজ এলে মোবাইলে কখনোই নিজের তথ্য দেবেন না, প্রয়োজন হলে আপনার নিজের ব্যাংকের শাখায় গিয়ে সরাসরি কথা বলুন। নিজেও সাবধান হন এবং অন্য কেউ সাবধান করুন।