ABS কী? কীভাবে কাজ করে এই সিস্টেম দুই-চাকার গাড়িতে, জানুন বিস্তারিত

Published on:

Anti-lock Braking System

ভারতের রাস্তায় প্রতিদিন লক্ষ লক্ষ বাইক এবং স্কুটার চলে। এগুলোর মধ্যে অনেক চালকই তরুণ এবং গতিপ্রেমী, যারা প্রায়ই দ্রুতগতিতে গাড়ি চালান। তবে এর ফলে বাড়ছে দুর্ঘটনার ঝুঁকিও। এমন অবস্থায়, একটি গুরুত্বপূর্ণ নিরাপত্তা প্রযুক্তি হয়ে উঠেছে ABS (Anti-lock Braking System)। এটি শুধু প্রিমিয়াম বাইকে নয়, মাঝারি এবং কম বাজেটের বাইকেও থাকা উচিত।

ABS কী? কীভাবে কাজ করে এই সিস্টেম?

ABS বা অ্যান্টি-লক ব্রেকিং সিস্টেম এমন একটি প্রযুক্তি, যা চাকা লক হওয়া থেকে গাড়িকে বাঁচায়। যখন চালক জরুরি অবস্থায় হঠাৎ ব্রেক করেন, তখন সাধারণত চাকা লক হয়ে যায় এবং গাড়িটি স্কিড করে পড়ে যাওয়ার ঝুঁকি থাকে। কিন্তু ABS থাকলে চাকা লক হয় না, বরং সেন্সরের সাহায্যে ব্রেকিং প্রেশার নিয়ন্ত্রণ করে সিস্টেমটি যাতে চালক গাড়ির উপর নিয়ন্ত্রণ ধরে রাখতে পারেন।

ABS এর প্রধান উপাদানগুলো হল:

  1. Wheel Speed Sensor – চাকার গতি পর্যবেক্ষণ করে।
  2. Electronic Control Unit (ECU) – সমস্ত তথ্য বিশ্লেষণ করে সিদ্ধান্ত নেয়।
  3. Hydraulic Modulator – ব্রেক প্রেশার নিয়ন্ত্রণ করে।
  4. Brake Actuator – ব্রেক কিভাবে প্রয়োগ হবে তা নিয়ন্ত্রণ করে।
ABS Bike Braking System
ABS Bike Braking System

ABS এর উপকারিতাগুলো

  • নিয়ন্ত্রণ বৃদ্ধি: চাকার লক হওয়া রোধ করে, যা গাড়ির নিয়ন্ত্রণ বজায় রাখতে সাহায্য করে।
  • দুর্ঘটনার ঝুঁকি হ্রাস: হঠাৎ ব্রেক করার সময় গাড়ি নিয়ন্ত্রণে থাকে, ফলে দুর্ঘটনার সম্ভাবনা কমে।
  • স্লিপারি রাস্তায় সহায়তা: ভেজা বা পিচ্ছিল রাস্তায় গাড়ি নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।
  • চাকার পরিধান কমায়: চাকার অপ্রয়োজনীয় ঘর্ষণ কমিয়ে দেয়, ফলে চাকার আয়ু বৃদ্ধি পায়।

ভারতে ABS কেন বাধ্যতামূলক?

২০১৮ সালের এপ্রিল থেকে ভারত সরকার ১২৫ সিসির উপরে সমস্ত নতুন দুই-চাকার যানবাহনের জন্য ABS বাধ্যতামূলক করেছে। এছাড়াও ১২৫ সিসির নিচের গাড়িগুলিতে CBS (Combined Braking System) বাধ্যতামূলক। এর প্রধান উদ্দেশ্য, দুর্ঘটনার সংখ্যা কমানো ও যানবাহন নিরাপত্তা বৃদ্ধি করা।

সরকারি তথ্য অনুযায়ী, ভারতে প্রতি বছর দুই-চাকার গাড়ি দুর্ঘটনার কারণে হাজার হাজার মানুষ প্রাণ হারান। এর বড় কারণ হলো হঠাৎ ব্রেকিং এবং নিয়ন্ত্রণ হারানো। এই সমস্যা রোধ করতেই ABS একটি অত্যাবশ্যক ব্যবস্থা হয়ে উঠেছে।

কোন ধরনের বাইকে ABS থাকা উচিত?

  • ১২৫ সিসি বা তার বেশি ক্ষমতার বাইকে অবশ্যই ABS থাকা উচিত
  • যারা হাইওয়েতে বেশি যাতায়াত করেন
  • যাদের বাইক নিয়মিত ট্রাফিক বা বৃষ্টিপূর্ণ অঞ্চলে চলে
  • যেকোনো স্পোর্টস বাইক বা ট্যুরিং বাইকের ক্ষেত্রে

ABS বনাম Non-ABS বাইক: তুলনামূলক বিশ্লেষণ

বৈশিষ্ট্য ABS সহ বাইক Non-ABS বাইক
ব্রেকিং নিয়ন্ত্রণ অধিক তুলনামূলক কম
স্কিডিং ঝুঁকি খুবই কম অনেক বেশি
দাম কিছুটা বেশি তুলনামূলক কম
নিরাপত্তা সর্বোচ্চ স্তর সীমিত

ABS থাকলেই নিরাপদ কী?

অনেকেই ভাবেন ABS থাকলেই তারা ১০০% নিরাপদ। এটি একটি ভুল ধারণা। ABS কেবলমাত্র একটি সহায়ক প্রযুক্তি, কিন্তু সচেতনতা, গাড়ি চালানোর দক্ষতা এবং রোড সেন্স এটিও সমান গুরুত্বপূর্ণ। অতএব, ABS থাকা মানেই দায়িত্বহীনভাবে গাড়ি চালানো নয়।

Sumi Roy

সুমি Daily Khabor Bangla ওয়েবসাইটের সহ-প্রতিষ্ঠাতা। সংবাদ জগতে ৩ বছরেরও বেশি অভিজ্ঞতা রয়েছে তাঁর। খেলা, গাড়ির খবর এবং প্রযুক্তি নিয়ে নির্ভরযোগ্য ও তথ্যসমৃদ্ধ প্রতিবেদন তৈরিতে সুমি বিশেষ পারদর্শী। তাঁর আন্তরিকতা ও সংবাদ উপস্থাপনার দক্ষতা এই প্ল্যাটফর্মকে সমৃদ্ধ করেছে। পাঠকদের কাছে সঠিক ও বিশ্লেষণমূলক তথ্য পৌঁছে দেওয়াই তাঁর প্রধান লক্ষ্য।