ইন্দ্রাণী সরকার, কলকাতা: কলকাতা শহরে সমস্ত সাধারণ মানুষের মুখে একটাই অভিযোগ, দিন দিন নাকি সরকারি বাস কমে যাচ্ছে। এই অভিযোগ বহুদিন থেকে শোনা যাচ্ছিল। এই বিষয় নিয়ে কয়েকদিন আগে নবান্নে প্রশাসনিক বৈঠকে রাস্তায় পর্যাপ্ত সরকারি বাস না থাকা নিয়ে পরিবহন মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তীকে মুখ্যমন্ত্রীর প্রশ্নের মুখে পড়তে হয়েছিল। মানুষ সরকারি বাসের জন্য যে ভোগান্তি পোহাচ্ছে তা খতিয়ে দেখার জন্য খোদ মন্ত্রীকেই রাস্তায় নামার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বহুদিন ধরেই শোনা যাচ্ছিল কলকাতা শহরে সরকারি বাস ক্রমশ কমে যাচ্ছে, যার ফলে বিপদে পড়ছে সাধারণ মানুষ। আর এই পরিস্থিতি বদলানোর জন্য এবার সরাসরি উদ্যোগ নিল রাজ্য সরকার। জানা গেছে যে সরকারি বাসের জন্য এবার রাজ্যের তরফ থেকে 900 জন চুক্তিভিত্তিক চালক কন্ডাক্টর নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সরকারি সূত্রে খবর অনুযায়ী যানা যায় সোমবার মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।
মূল সমস্যা
সরকারি বাস কমে যাওয়ার সমস্যার কারণ খুঁজতে গিয়ে জানা যায় যে রাজ্যের হাতে যথেষ্ট পরিমাণে সরকারি বাস রয়েছে। তবে সেই বাসগুলিকে রাস্তায় চালানোর জন্য পর্যাপ্ত চালক এবং কন্ডাক্টার না থাকায় ঠিকমতো বাস চালানো সম্ভব হচ্ছে না। যার ফলে বিভিন্ন সমস্যায় পড়তে হচ্ছে জনসাধারণকে। অন্যদিকে পশ্চিমবঙ্গ পরিবহন মন্ত্রী চাইলেও সরকারি বাস বাড়াতে পারছে না, কারণ সরকারি পরিসংখ্যান অনুযায়ী জানা গেছে যে প্রতি মাসে প্রায় ১৫ জন করে চালক এবং কন্ডাক্টার অবসর নিচ্ছেন যার ফলেই দিনে দিনে সরকারি বাসের অভাব দেখা দিচ্ছে। আর যদি বাস কন্ডাক্টর বা বাস চালকই না থাকে তাহলে বাস রাস্তায় চলাচল করবে কিভাবে। তাই এ ব্যাপারে সমাধান করার জন্য রাজ্য সরকার এই পরিস্থিতি বদলানোর উদ্যোগ নিয়েছেন।
নতুন কর্মী নিয়োগ
আসলে রাজ্য মন্ত্রিসভায় রাজ্য পরিবহন দপ্তরের তরফ থেকে শহরের রাস্তায় আরো বেশি সংখ্যায় সরকারি বাস নামাতে নতুন করে অস্থায়ী বাস চালক ও কন্ডাক্টর নিয়োগের প্রস্তাব দেয়। সেই প্রস্তাবেরই অনুমোদন দিয়েছিল সোমবার রাজ্য মন্ত্রিসভা। জানা যাচ্ছে সোমবার রাজ্য মন্ত্রিসভা ৮৮১ জন অস্থায়ী কর্মী নিয়োগের বিষয়ে ছাড়পত্র দিয়েছে। সেই ৮৮১ জন অস্থায়ী কর্মীর মধ্যে ৪৮৭ জন ড্রাইভার এবং ৩৯৪ জন কন্ডাক্টর নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বর্তমান সরকারি বাসের সংখ্যা
পরিবহন দপ্তরের সূত্রের খবর অনুযায়ী জানা গেছে এই মুহূর্তে প্রতিদিন শহরের রাস্তায় প্রায় ৭৫০ টি বাস প্রতিদিন চলাচল করে।সূত্রের খবর অনুযায়ী, কলকাতা শহরের বুকে এই মুহূর্তে যে বাস চলে সেগুলি গড়ে ৩০০০ মতো ট্রিপে এতদিন চলাচল করতো। যদি ওই নতুন নিয়োগ হয় তবে এই নিয়োগের ফলে প্রায় ছোট বড় মিলে ৪,২০০ ট্রিপে বাস চালানো সম্ভব হবে বলে মনে করা হচ্ছে। পরিবহন দপ্তরের আধিকারিকদের পরিসংখ্যান মতে এই মুহূর্তে একটি সরকারি বাসকে গড়ে তিনবার যাতায়াত করানো যায়। যদি নতুন করে এই নিয়োগ হয় তাহলে সেই বাসকে আরো বেশি করে ব্যবহার করা যাবে। ফলে সাধারণ মানুষের এই বাস চলাচল নিয়ে যে অভিযোগ মিলছে তা থেকে নিরাময় পাওয়া সম্ভব হবে বলে মনে করছেন তারা। আসলে লোকডাউনের পর থেকেই রাজ্যের পরিবহনের জন্য কোন কর্মী নিয়োগ করা হয়নি। তবে লকডাউনের পর এবার প্রথম সেই নিয়োগ হতে চলেছে তাও আবার চুক্তিভিত্তিক কর্মী। তবে আশা করা যাচ্ছে এই নিয়োগ প্রক্রিয়ার সমাপ্ত হলেই এবার সরকারি বাস নিয়ে যে অভিযোগ উঠেছিল তার সমাধান হবে।